Animals Life in Bengali Description

টিকটিকি

1 comment
টিকটিকি মজার প্রাণী, সেটা তার লেজ কেটে দিলে বোঝা যায়। কাটা লেজের তিড়িং বিড়িং দেখতে দেখতে সে পগার পার। তবে লেজের চেয়ে বেশি তাক লাগানো কাণ্ড টিকটিকির চার পায়ে। ঘরের যে কোনো স্থানে স্বাচ্ছন্দ্যে বিচরণ করতে পারে ওরা। মসৃণ ছাদের নিচে চিৎ হয়ে দেঁৗড়ায়, অথচ পড়ে যায় না কখনও। গবেষকরা প্রথমে ভেবেছিলেন ঘর্ষণ সংক্রান্ত কোনো কারিগরি রয়েছে টিকটিকির এভাবে আটকে থাকার মাঝে। তারপর তারা ধরে নেন, 'সাকশন কাপ' জাতীয় কোনো কৌশল রয়েছে টিকটিকির পায়ে। এ ছাড়া শরীর থেকে নিঃসৃত কোনো আটালো পদার্থও টিকটিকিকে ওরকম অদ্ভুতভাবে আটকে রাখতে পারে। তবে শেষ পর্যন্ত বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন এর সঠিক সমাধান। যুক্তরাষ্ট্রের বার্কলিতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক আবিষ্কার করেছেন- আণবিক পদার্থবিজ্ঞানের কৌশল প্রয়োগ করে দেয়ালের সঙ্গে আটকে থাকে টিকটিকি। মজার বিষয় হচ্ছে, টিকটিকির প্রতিটি পায়ে রয়েছে লাখ খানেক করে খুদে চুল। প্রতিটা চুলের ডগা আবার কয়েকশ ভাগে বিভক্ত চ্যাপ্টা চামচের আকৃতিতে। তার মানে কোনো টিকটিকি যখন একটি দেয়ালের ওপর থাকে, তার চার পা কোটি কোটি ক্ষুদ্রাতি ক্ষুদ্র স্থান আঁকড়ে ধরে। টিকটিকির পা থেকে তখন কোটি কোটি চুলের ডগা দেয়ালের উপরিভাগের আণবিক গঠনের এত কাছে চলে আসে, দেয়ালের অণুগুলোকে ধরে রাখার একই শক্তি টেনে ধরে চুলের ডগাগুলোকে। ফলে টিকটিকি আটকে থাকে দেয়ালের সঙ্গে।

টিকটিকির রক্তের রঙ সাদা। রক্তের উপাদান মূলত তিনটি- শ্বেতকণিকা, লোহিতকণিকা আর অণুচক্রিকা। লোহিতকণিকায় থাকে হিমোগ্লোবিন, যার রং লাল। আমাদের(মানুষ)রক্তে লোহিতকণিকার পরিমাণ বেশি, আমাদের রক্তের রঙও তাই লাল দেখায়। আমাদের রক্তে লোহিতকণিকা বেশি বলেই যে সবার রক্তেই লোহিতকণিকা বেশি থাকবে, এমন কোনো কথা নেই। বেশিরভাগ মেরুদণ্ডী প্রাণীর রক্তে যেমন লোহিতকণিকা বেশি, তেমনি আবার বেশিরভাগ পোকাদের রক্তে বেশি থাকে শ্বেতকণিকা। আর তাই ওদের রক্ত সাদা হয়। তবে সাদা বললে তোমরা যেরকম সাদা বলো, ওদের রক্ত কিন্তু ঠিক সেরকম সাদা নয়। ওদের রক্তের আসলে কোনো রঙ নেই। তাই ওদের রক্তের রঙ ওদের ত্বকের রঙের সঙ্গে অনেকেই গুলিয়ে ফেলে।

-আমিন রহমান নবাব

1 comment :

  1. Excuse me, ami jani tiktikir dehe jeta thake setake rokto noy, Himolimf bole....... ai bisoy ti, apnio aktu kheyal krben please.

    ReplyDelete