Animals Life in Bengali Description

ওয়ার্ম স্নেক

1 comment
কোয়ার্টার ডলার মুদ্রার ওপর এঁটে গেছে পূর্ণবয়স্ক সাপটি, আমেরিকার এক বিজ্ঞানী জানাচ্ছেন তিনি পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম সাপটিকে খুঁজে পেয়েছেন। এর বাস ক্যারিবিয়ান দ্বীপমালার অন্যতম দ্বীপ বার্বাডোজে। সাপটির যখন পূর্ণ বয়স হয়, তখন তার আকার দাড়ায় চার ইঞ্চি বা ১০ সেন্টিমিটার।
আমেরিকার পেনস্টেট ইউনিভার্সিটির এস ব্লেয়ার হেজ একজন বিবর্তনবাদী প্রাণীবিজ্ঞানী। বিজ্ঞানী হেজ বলেন, এ সাপটি বার্বাডোজের এক বনের ভেতর এ...কটা পিচ্ছিল পাথরের নিচে বাস করছিল।এ ছোট্ট সাপটি যে কি না সবার ছোট। সে এতোটাই ছোট যে, সেটি আমেরিকার একটি ধাতব মুদ্রার ওপর নিজেকে বাঁকাতে পারবে। ধারণা করা হচ্ছে, পৃথিবীতে প্রায় ৩ হাজার ১০০ প্রজাতির সাপ রয়েছে। এটি তাদের মধ্যে সবচেয়ে ক্ষুদ্রতম। বিজ্ঞান জগতে সাপটির পরিচয় করিয়ে দেয় এক বিজ্ঞান সাময়িকী, যার নাম জুটাক্সা।
নতুন এবং কৌতূহল তৈরি করে এমন বেশকিছু প্রাণী ক্যারিবিয়ান দ্বীপমালাতে পাওয়া গেছে, যদিও এখানে এখনো সামান্য পরিমাণ প্রাকৃতিক বনভূমি অবশিষ্ট রয়েছে। হেজ বলেন, তিনি এ সাপটির নাম রেখেছেন লেপোটাইফেলাপস। এ নামটি তিনি রেখেছেন তার স্ত্রী, যিনি কি না একজন হেরোপোটলজিস্ট সেই কার্লা এন হাসের নামে। হেরোপোটলজিস্ট অর্থ সরীসৃপদের প্রাকৃতিক ইতিহাস নিয়ে কাজ করা।
প্রাণীবিদ রে ম্যাকডিয়ারমেড ওয়াশিংটনের স্মিথসোনিয়ান ন্যাশনাল মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রির প্রাণীবিদ্যা বিভাগের কিউরেটর বা পরিচালক। তিনি বলেন, সে ছোট্ট প্রাণীটিকে দেখেছেন। তিনি মনে করেন এটিকে সবচেয়ে ছোট সাপের মর্যাদা না দেয়ার মতো কোনো কিছুই নেই।
ম্যাকডিয়ারমেড বলেন, বার্বাডোজের এসব প্রাণী সুতোর মতো। এদের বলা হয় ওয়ার্ম স্নেক বা কৃমির মতো সাপ। এ ধরনের প্রাণীদের এ অঞ্চলেই বেশি পাওয়া যায়। এসব প্রাণী সম্পর্কে খুব কমই জানা গেছে।

আরও অনেক নতুন নতুন ও মজার কিছু জানতে “সাধারন জ্ঞান” সম্পর্কিত পেজটা এখনই ঘুরে আসুন।

সবজান্তা বাবা‼-সাধারণ জ্ঞান

1 comment :

  1. এইটা বিডিতে ও আছে। আমি দেখছি।

    ReplyDelete