Animals Life in Bengali Description

উমব্যাট

No comments
অস্ট্রেলিয়ায় একটি মারসুপিয়াল প্রাণী আছে যাদের সম্পর্কে আমরা এখনো খুব একটা জানি না। এ প্রাণীটির নাম উমব্যাট (Woombat)। অস্ট্রেলিয়ায় প্রথম দিকে যারা উপনিবেশ গড়ে তুলেছিল তারা এদের নাম রেখেছিল ব্যাজার (Badger) বা বিবর। কারণ তারা গাছের ফাঁক-ফোকরে থাকতে খুব পছন্দ করে। উমব্যাটরা যে এলাকায় প্রচুর গর্ত কিংবা গাছের ফাঁক-ফোকর রয়েছে, বসবাসের জন্য সেসব জায়গা খুঁজে নেয়। ২ থেকে ৫ মিটার লম্বা গর্তগুলো হয় তাদের সাময়িক আস্তানা। তবে তারা ২০ মিটার দীর্ঘ গর্তেও বাসা বাঁধে।

এসব গর্তে দিনে আশ্রয় নেয় উমব্যাটরা। এসব গর্তে ঢোকার প্রবেশপথ তৈরি করে রাখে উমব্যাটরা। খাড়ির ঢালও বসবাসের জন্য উপযুক্ত আস্তানা বলে মনে করে উমব্যাটরা।

কারো বাড়িতে সদস্য সংখ্যা বেশি হয়ে গেলে উমব্যাটরা অন্যদের সঙ্গে ঘর শেয়ার করতে দ্বিধা করে না। কোয়ালার মতো এরাও একাকী থাকতে ভালোবাসে। তাদের খাদ্য গ্রহণের এলাকাও থাকে ভাগ করা। অন্য প্রাণীদের উমব্যাটরা নিজেদের এলাকায় প্রবেশ করতে দেয় না। উমব্যাটরা রাতে খুব ব্যস্ত থাকে। কারণ তখন তাদের খাওয়ার সময়। তারা ঘাস, গাছের শিকড় এবং গাছপালা খায়। খাবার খেতে তাদের ৩ থেকে ৮ ঘণ্টা সময় লাগে। খেতে খেতে হাঁটতে থাকে। হাঁটতে হাঁটতে পাড়ি দেয় মাইলের পর মাইল রাস্তা। মেয়ে উমব্যাট একটি মাত্র সন্তান জন্ম দেয়। বাচ্চাটি থলেতে রেখে লালন পালন করে ৬ মাস। মা যেখানে যায় বাচ্চাও মায়ের সঙ্গে থলের ভিতরে ভ্রমণ করে। অরণ্যে তাদের গড় আয়ু ৫ বছর। তবে চিড়িয়াখানায় উমব্যাটরা বাঁচে কমপক্ষে ২০ বছর। কোয়ালাদের মতো ইউরোপীয় উপনিবেশবাদীরা উমব্যাটদের প্রাকৃতিক বাসস্থানের প্রচুর ক্ষতি করেছে। এখন অস্ট্রেলিয়ার বেশিরভাগ অঞ্চলে রক্ষণাবেক্ষণের চেষ্টা চলছে। তবে ভিক্টোরিয়া ছাড়া। কারণ এ অঞ্চলে উমব্যাটরা ফসলের ক্ষতি করে বলে চাষিদের চোখে তারা ক্ষতিকর প্রাণী হিসেবে অভিহিত। উমব্যাট দেখলেই তারা মেরে ফেলে।



-মেহেদী হাসান বাবু

No comments :

Post a Comment