Animals Life in Bengali Description

মেঘলা চিতা

1 comment
বিড়াল গোত্রের এ প্রাণীটির লেজসহ গড় দৈর্ঘ্য ১৯৫ সেমি। ওজন ১৫-২৩ কেজি। নিশাচর আর বৃক্ষচর স্বভাবের কারণে মেঘলা চিতাদের দেখা পাওয়া খুব কঠিন। পার্বত্য চট্টগ্রাম ও চট্টগ্রামের চন্দনাইশসহ কিছু দুর্গম অরণ্যে এখনো এরা আছে।এর ইংরেজী নাম Clouded Leopard ও দ্বীপদ নাম Neofelis nebulosa(নিওফেলিস নেবুলোসা)

 ক্যাটস পরিবারের সদস্য। একে লামচিতা বা মেঘলাচিতা বলে। তবে চিতার সঙ্গে নয়, জিনগতভাবে ব্যাঘ্রকুলের সঙ্গেই এদের মিল বেশি। মেঘলা চিতা বা মেঘচিতা বা গেছোবাঘের জিনগতভাবে বাঘের সঙ্গেই মিল বেশি। কাজেই বাঘের সঙ্গে সংকরায়ণও হতে পারে। মেঘচিতা সাধারণত বাঁচে ১০-১১ বছর। জন্মের বছর দুয়েকের মধ্যেই এরা প্রজননক্ষম হয়। সাধারণত থাকে পাহাড়ে ২০০ মিটার উচ্চতায়। বাঘ গাছে চড়ায় পটু না হলেও এরা খুব ওস্তাদ। বাঘ বা রয়েল বেঙ্গল টাইগার ভয়ে বা জীবন বাঁচাতে কদাচিৎ গাছে উঠতে পারলেও মাথা নিচু করে গাছ থেকে নামতে পারে না। মেঘচিতা মাথা নিচু ও পা ওপরে রেখে ডাল ধরে ঝুলতে পারে। এ জন্য এর নাম গেছোবাঘ। তিন ফুট লম্বা এই বাঘের লেজ হয় দেহের সমান।বিলুপ্তপ্রায় বলে এদের সংরক্ষণের প্রয়োজনে প্রজননে বেশি জোর দিচ্ছে সারা বিশ্ব। ভারত, নেপাল, মিয়ানমার, চীনের দক্ষিণাঞ্চল, সুমাত্রা, জাভা, বোর্নিও ও বাংলাদেশের সিলেট-ময়মনসিংহ অঞ্চলে এদের দেখা যায়। দ্রুত কমে আসা এই অমূল্য প্রাণীকে বিলুপ্তির হাত থেকে রক্ষার জন্য ভারতের পশ্চিম ত্রিপুরা জেলার সিপাহিজলা অভয়ারণ্যে সংরক্ষণ প্রজননে বিশাল কর্মযজ্ঞ চলছে। ২০০৮ সালে সিপাহিজলা অভয়ারণ্যকে 'ক্লাউডেড লেপার্ড ন্যাশনাল পার্ক' হিসেবে ঘোষণা করা হয়েছে।

1 comment :

  1. মেঘলা চিতা বা Clouded Leopard .
    আকাশের গায়ে যেমন মেঘ ছড়িয়ে ছিটিয়ে ভেশে বেরায় তেমনি মধ্যম আকৃতির বিড়াল প্রজাতির এই সদস্যের গায়েও মেঘের মত ছড়ান কাল দাগ থাকায় নাম হয়েছে মেঘলা চিতা বা Clouded Leopard .

    মেঘলা চিত ধূসর বাদামি কালো দাগ যুক্ত মাথা থেকে দেহ ৯৫ থেকে ১২০ সেমি. এবং লেজে কালো রিং এর মত দাগ আছে । লেজ ৭৫ থেকে ৮৬ সেমি. পর্যন্ত হয়। মেঘলা চিতা নিশাচর ও এরা বৃক্ষবাসী । বড় গাছের ডালে শুয়ে বসে বিশ্রাম নেয় ফলে অনেকে মেঘলা চিতাকে গেছো বাঘ বলে । এদের খাদ্য তালিকায় আছে ছোট প্রাণী , পাখি । মেঘলা চিতা চির সবুজ বৃষ্টি ঝরা বনে থাকতে পছন্দ করে । তবে খাদ্য ও ভালো আশ্রয় আছে এমন সব ধরনের বনে থাকতে পারে ।

    মেঘলা চিতা বাংলাদেশের সিলেট ও চট্টগ্রামের পাহাড়ি বনে থাকতে পারে । IUCN BANGLADESH এর তালিকায় Vulnerable অবস্থায় আছে । বিলুপ্তির মুখে এই মেঘলা চিতা । দিন দিন বন উজাড়ের ফলে বাসস্থানের অভাবে মেঘলা চিতা বিপন্ন , সেই সাথে আছে শিকারের ভয় । সুন্দর চামরা ও হার , দাঁত ইত্যাদি লোকজ চিকিৎসায় ব্যবহারের ফলে বিপদের মুখে মেঘলা চিতা । এভাবেই হয়তো আমরা হারাব আমাদের বন্যপ্রাণী তালিকা থেকে সুন্দর এই মেঘলা চিতা !

    ReplyDelete